মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন

‘খনা’ শুক্রবারের মঞ্চে

  • Update Time : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
  • ৪ Time View

মঞ্চ নাট্যসংগঠন ‘বটতলা’র নন্দিত নাট্য প্রযোজনা ‘খনা’ আবারও আসছে মঞ্চে। আগামীকাল (২৬ এপ্রিল) সন্ধ্যা ৭টায় সামিনা লুৎফা নিত্রা রচিত ও মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত এ নাটকটির প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে।

নির্দেশকের মতে, খনা এমন এক আখ্যানের মঞ্চকৃতি যা নারী ও শ্রেণির প্রশ্নকে সামনে আনে। গল্পটা ১৫০০ বছর আগের হলেও আজ সমান প্রাসঙ্গিক। ঘরের বাইরে পা ফেলা নারীর প্রথম বাধা যে ঘরের ভেতর থেকেই আসে—তার প্রমাণও পাওয়া যাবে নাটকে।

প্রজন্মান্তরে চলা যে কৃষি জ্ঞান ও প্রজ্ঞা খনার নামে বহমান তার ঠিকুজি কুষ্ঠির খোঁজে নাটক খনা চলে চাষিদের বেগুন ক্ষেত, কলা বাগান মাড়িয়ে ছোট্ট উঠানে। আর খনা তার জীবনের বিভিন্ন প্রশ্নের ঊর্ধ্বে এক অন্য সত্যের মুখে দাঁড় করান দর্শকদের।

আন্তর্জাতিক নারী দিবসের শততম বর্ষপূর্তিতে কেন্দ্রীয় শহীদ মিনারে সহস্র মানুষের সামনে প্রথম মঞ্চায়ন থেকে শুরু করে গত ৮৬টি প্রদর্শনীতে খনা দেশে-বিদেশে অসংখ্য দর্শকের অভিনন্দন ও প্রশংসায় ঋদ্ধ হয়েছে।

প্রশংসা এসেছে গুণীদের কাছ থেকেও। নাট্যজন আতাউর রহমান বলেন, ‘খনার ভেতর দিয়ে আমি সক্রেটিস থেকে নিয়ে মহাত্মা গান্ধীর মতো মহামানবদের উপস্থিতি উপলব্ধি করেছি।’

প্রয়াত নাট্যজন আলী যাকের বলেছিলেন, ‘বলাই বাহুল্য, ঢাকার মঞ্চে আমার দেখা সেরা নাটকগুলোর মধ্যে অন্যতম হলো খনা।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category