বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৭ পূর্বাহ্ন
Title :
বন্যায় ক্ষতি ১৪ হাজার ২৬৯ কোটি টাকা: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা জামিনের পর আবারও গ্রেপ্তার সাবেক বিচারপতি মানিক ভারতে মুসলিমদের ‘দুর্দশা’ নিয়ে ইরানের বক্তব্যে দিল্লির ক্ষোভ জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে ১০০ কোটি টাকা অনুদান জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক রাশিয়ায় ৩ আরোহী নিয়ে হেলিকপ্টার নিখোঁজ উত্তরা-যাত্রাবাড়ী-আশুলিয়া গণহত্যার বিচার আগে হবে:চিফ প্রসিকিউটর ফরিদপুরে অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতার ১৭ বছরের কারাদণ্ড ট্রেন উদ্বোধনের সময় ধাক্কাধাক্কি, রেললাইনে পড়ে গেলেন বিজেপি নেতা অন্তর্বর্তী সরকারের সংস্কার শেষে নির্বাচনের রোডম্যাপ দেবার আহ্বান

একসঙ্গে ৪২ ফেডারেশন-অ্যাসোসিয়েশনের সভাপতিকে অব্যাহতি

  • Update Time : মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪
  • ২ Time View

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে একসঙ্গে ৪২টি ক্রীড়া ফেডারেশন এবং অ্যাসোসিয়েশনের সভাপতিকে অব্যাহতি দেয়া হলো। আজ বিকেলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহকারী সচিব এস এম হুমায়ুন কবীর সাক্ষরিত প্রজ্ঞাপনে এই অব্যাহতির আদেশ জারি করা হয়।

মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জাতীয় ক্রীড়া পরিষদ আইন, ২০১৮ এর ২২ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার দেশের বিদ্যমান ফেডারেশন/অ্যাসোসিয়েশন/বোর্ড/সংস্থার কার্যক্রম অধিকতর সক্রিয় ও সংস্কারের উদ্দেশ্যে নিম্নবর্ণিত ফেডারেশন/অ্যাসোসিয়েশন/বোর্ড/সংস্থার সভাপতিগণকে অব্যাহতি প্রদান করিল।’

এরপর ৪২টি ফেডারেশন/অ্যাসোসিয়েশনের তালিকা তুলে ধরা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের পর প্রতিষ্ঠিত অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেয়ার পরই সর্বস্তরে যে সংস্কারের আওয়াজ তুলেছে, তারই ধারাবাহিকতায় একসঙ্গে ৪২টি ফেডারেশন/অ্যাসোসিয়েশনের সভাপতিকে অব্যাহতি দেয়া হলো।

যে ৪২ ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের সভাপতিকে অব্যাহতি দেওয়া হয়েছে

ব্যাডমিন্টন ফেডারেশন, শুটিং স্পোর্টস ফেডারেশন, হ্যান্ডবল ফেডারেশন, জুডো ফেডারেশন, কারাতে ফেডারেশন, তায়কোয়ান্দো ফেডারেশন, টেবিল টেনিস ফেডারেশন, জিমন্যাস্টিকস ফেডারেশন, বাস্কেটবল ফেডারেশন, আরচারি ফেডারেশন, মহিলা ক্রীড়া সংস্থা, বক্সিং ফেডারেশন, বধির ক্রীড়া সংস্থা, বাশাআপ অ্রাসোসিয়েশন, রাগবি ফেডারেশন, ফেন্সিং ফেডারেশন, বেসবল সফটবল অ্যাসোসিয়েশন, ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি, সার্ফিং অ্যাসোসিয়েশন, মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন, চুকবল অ্যাসোসিয়েশন, সেপাক টাকরো অ্যাসোসিয়েশন, জুজুৎসু অ্যাসোসিয়েশন, প্যারা আরচারি অ্যাসোসিয়েশন, ভারোত্তোলন ফেডারেশন, উশু ফেডারেশন, ক্যারম ফেডারেশন, সাইক্লিং ফেডারেশন, টেনিস ফেডারেশন, কুস্তি ফেডারেশন, রোলার স্কেটিং ফেডারেশন, কান্ট্রি গেমস অ্যাসোসিয়েশ, থ্রো বল অ্যাসোসিয়েশন, ভলিবল ফেডারেশন, স্কোয়াশ র‌্যাকেটস ফেডারেশন, রোইং ফেডারেশন, আন্তর্জাতিক তায়কোয়ান্দো অ্যাসোসিয়েশন, ঘুড়ি অ্যাসোসিয়েশন, অ্যাথলেটিকস ফেডারেশন, খিউকুশিন কারাতে অ্যাসোসিয়েশন, খোখো ফেডারেশন ও মার্শাল আর্ট কনফেডারেশন।

জাতীয় ক্রীড়া পরিষদের অঙ্গসংস্থা মোট ৫৫ টি। এর মধ্যে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত। বাকি ৫৩ ফেডারেশন ও অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়োগ দিয়েছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। বাংলাদেশ শরীর গঠন ফেডারেশন, বাংলাদেশ ব্যুত্থান অ্যাসেসিয়েশন ও বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশনের সভাপতি পদ শূন্য ছিল। কয়েকদিন আগে অপসারণ করা হয়েছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন, বাংলাদেশ দাবা ফেডারেশন ও বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের সভাপতিকে।

ফুটবল ও ক্রিকেটের সভাপতি অপসারণের এখতিয়ার নেই জাতীয় ক্রীড়া পরিষদের। কিছুদিন আগে ক্রিকেট বোর্ডের সভাপতির পদ থেকে নাজমুল হাসান পাপন পদত্যাগ করলে পরিচালনা পর্ষদের সভায় নতুন সভাপতি নিয়োগ দেওয়া হয়েছে ফারুক আহমেদকে। বাংলাদেশ হকি ফেডারেশন, বাংলাদেশ সাঁতার ফেডারেশন, বাংলাদেশ গলফ ফেডারেশন, বাংলাদেশ ব্লিয়ার্ড অ্যান্ড স্নুকার ফেডারেশন ও বাংলাদেশ কিক বক্সিং অ্যাসোসিয়েশনের সভাপতিকে বহাল রাখা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category