শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

চীনা কোম্পানির বিক্রি বেড়েছে ২১ শতাংশ, চ্যালেঞ্জের মুখে টেসলা

  • Update Time : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৩ Time View

চীনের বড় বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান বিওয়াইডি। এটিকে বর্তমানে টেসলার অন্যতম প্রতিদ্বন্দ্বী মনে করা হচ্ছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে চীনা কোম্পানিটির বিক্রি বেড়েছে ২১ শতাংশ।

রয়টার্সের হিসাব অনুযায়ী, এপ্রিল-জুন প্রান্তিকে বিওয়াইডি চার লাখ ২৬ হাজার ৩৯টি বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে, যা টেসলার থেকে মাত্র ১২ হাজার কম।মঙ্গলবার টেসলার প্রতিবেদন প্রকাশের কথা রয়েছে। তবে মনে করা হচ্ছে এপ্রিল-জুন প্রান্তিকে মার্কিন এই বৈদ্যুতিক গাড়ি নির্মাণ কোম্পানিটির বিক্রি ৬ শতাংশ কমেছে। ফলে প্রথমবারের মতো মার্কিন কোম্পানিটি ধারাবাহিকভাবে দুই প্রান্তিকে বিক্রিতে পতন দেখতে যাচ্ছে।

চায়না প্যাসেঞ্জার কার অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, জুন মাসে টেসলার চীনে তৈরি ইভি বিক্রি এক বছরের আগের তুলনায় ২৪ দশমকি ২ শতাংশ কমেছে।

গত কয়েক বছর ধরে ধারাবাহিক প্রবৃদ্ধির জন্য বিশ্বের শীর্ষ বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানের খেতাব পায় টেসলা। তবে জানুয়ারিতে জানানো হয়, ২০২৪ সালে প্রবৃদ্ধি কমতে পারে উল্লেখযোগ্য হারে।

সম্প্রতি চীনের পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়িয়েছে বাইডেন প্রশাসন। যেসব ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে তার মধ্যে বৈদ্যুতিক গাড়ি, কম্পিউটার চিপ ও মেডিকেল পণ্য রয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে চীন। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের শুল্ক বাড়ানোর সিদ্ধান্তের বিরোধিতা করছে চীন। ওয়াশিংটনকে এমন সিদ্ধান্ত প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছে বেইজিং।

সূত্র: রয়টার্স

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category