শুক্রবার, ২৮ জুন ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন

অবিশ্বাস্য কীর্তি, ক্যারিয়ারে ৪৫টি দেশকে হারিয়েছেন মোহাম্মদ নবি!

  • Update Time : রবিবার, ২৩ জুন, ২০২৪
  • ৩ Time View

বিশ্বে ক্রিকেট খেলুড়ে দেশই বা কয়টি? গুনে বের করা যাবে। অথচ, আফগান ক্রিকেটার মোহাম্মদ নবি রোববার সকালে অস্ট্রেলিয়াকে আফগানিস্তানের ২১ রানে হারানোর পর এক এমন রেকর্ডে নাম লেখালেন, যেটা দেখলে চোখ কপালে উঠে যাওয়ার কথা। কোনো ক্রিকেটারের পক্ষে এতগুলো দেশের বিপক্ষে খেলতে পারারই কথা নয়, যতগুলো দেশকে হারিয়েছেন মোহাম্মদ নবি।

অস্ট্রেলিয়াকে হারানোর মধ্য দিয়ে ক্রিকেটে ভিন্ন ভিন্ন মোট ৪৫টি দেশকে হারানোর কীর্তি গড়লেন আফগান এই অলরাউন্ডার। অস্ট্রেলিয়াকে হারানোর পর এমনই একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।ফরিদ খান নামে পাকিস্তানের এক ক্রিকেট সাংবাদিক মোহাম্মদ নবি যে সব দেশকে হারিয়েছেন, রীতিমত তাদের তালিকাও প্রকাশ করে দিলো। বিকেল নাগাত জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোও সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে একটি পোস্ট দিয়েছে যে, ‘মোহাম্মদ নবি ৪৫ টি দেশকে হারানো আফগানিস্তান দলের অংশ ছিলেন।’ যদিও এ নিয়ে তারা কোনো নিউজ প্রকাশ করেনি।ফরিদ খান নামে পাকিস্তানের এক ক্রিকেট সাংবাদিক মোহাম্মদ নবি যে সব দেশকে হারিয়েছেন, রীতিমত তাদের তালিকাও প্রকাশ করে দিলো। বিকেল নাগাত জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোও সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে একটি পোস্ট দিয়েছে যে, ‘মোহাম্মদ নবি ৪৫ টি দেশকে হারানো আফগানিস্তান দলের অংশ ছিলেন।’ যদিও এ নিয়ে তারা কোনো নিউজ প্রকাশ করেনি।

ফরিদ খানের টুইটার পোস্ট ধরে বেশ কিছু সংবাদ মাধ্যম প্রকাশ করেছে যে, মোহাম্মদ নবি ক্যারিয়ারে প্রথম জয় পেয়েছিলেন ডেনমার্কের বিপক্ষে। সে ধারাবাহিকতায় গত প্রায় ২৩-২৪ বছরে তিনি অনেক দেশের মুখোমুখি হয়েছেন। যার মধ্যে সর্বশেষ জয় পেলেন অস্ট্রেলিয়ার মত দেশের বিপক্ষে।

৪৫টি দেশের বিপক্ষে জয় পেলেও এর মধ্যে কিন্তু আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর সব নেই। পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া রয়েছে

মূলত মোহাম্মদ নবি যখন থেকে ক্রিকেট খেলা শুরু করেন, তখন আফগানিস্তানে মাত্র ক্রিকেট চিনতে শুরু করেছিলো। সেই ১৯৯৯-২০০০ সালের দিকে পাকিস্তানের পেশোয়ার থেকে ক্রিকেটে পথচলা শুরু হয় আফগানদের। তখন থেকেই নবী সেই দলটির সদস্য।

বর্তমান সময়ে রশিদ খান, মুজিব-উর রহমান কিংবা রহমানুল্লাহ গুরবাজরা বড় তারকা হয়েছেন; কিন্তু এখনও আফগানিস্তানে কিশোর-তরুণ-যুবকদের আইডল মোহাম্মদ নবি। দেশটির ক্রিকেটের উত্থান, বেড়ে ওঠা, বিশ্বের বুকে আফগানদের তুলে ধরা এবং আজকের সময়ে এসে আইসিসির পূর্ণ সদস্য হিসেবে দুর্দান্ত একটি দলে পরিণত হওয়া- সব কিছুর পেছনেই অবদান রয়েছে মোহাম্মদ নবির। নিজে যুক্ত থেকে একেবারে শূন্য থেকে আফগান ক্রিকেটকে আজকের অবস্থানে তুলে এনেছেন নবি।এর মধ্যে আইসিসির সহযোগি দেশ হিসেবে বিভিন্ন পর্যায়ে বিশ্বের বিভিন্ন দেশের বিপক্ষে ক্রিকেট খেলতে হয়েছে আফগানিস্তানকে। যে সব দেশগুলোর বিপক্ষে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর ক্রিকেট খেলার কথাই হয়তো চিন্তা করবে না কেউ; কিন্তু আফগানিস্তান সে সব দেশের বিপক্ষে খেলে খেলেই উঠে এসেছে। আর প্রতিটি স্টেপেই অংশগ্রহণ ছিল মোহাম্মদ নবির। এ কারণেই এতগুলো দেশের বিপক্ষে জয়ের গর্বিত অংশ হয়ে গেলেন মোহাম্মদ নবি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category