বুধবার, ২৬ জুন ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন

হাজিদের জন্য উড়ন্ত ট্যাক্সি চালু করল সৌদি

  • Update Time : বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪
  • ৩ Time View

হজযাত্রীদের পবিত্র স্থানগুলোতে যাতায়াত, পণ্য পরিবহনসহ জরুরি চিকিৎসার কাজে উড়ন্ত ট্যাক্সি চালু করেছে সৌদি আরব। বুধবার (১২ জুন) এর উদ্বোধন করা হয়।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর বরাতে আরব নিউজ জানায়, ইলেকট্রিক ফ্লাইং ট্যাক্সিটি পবিত্র শহরগুলোর মধ্যে হাজিদের যাতায়াতে ব্যবহার করা হবে। এ ছাড়া জরুরি চিকিৎসা সরঞ্জাম সরবরাহ, রোগীদের দ্রুত স্থানান্তর, পণ্য পৌঁছানোসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে এটি ব্যবহার করা যাবে।

উদ্বোধন অনুষ্ঠানে সৌদি পরিবহন ও লজিস্টিক সার্ভিসের মন্ত্রী সালেহ বিন নাসের আল-জাসের, উপমন্ত্রী রুমাইহ আল-রুমাইহ, জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশনের সভাপতি আবদুল আজিজ আল-দুইলেজ উপস্থিত ছিলেন।

এ সময় ট্যাক্সিটির উড্ডয়ন প্রত্যক্ষ করেন মন্ত্রী। এরপর তিনি বলেন, এটি বিশ্বের প্রথম উড়ন্ত ট্যাক্সি, যা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের লাইসেন্স পেয়েছে।

মন্ত্রী আরও বলেন, সর্বশেষ ভবিষ্যৎ পরিবহন প্রযুক্তি প্রয়োগ এবং পরিবেশবান্ধব পরিবহন মডেল গ্রহণের সৌদির প্রচেষ্টার অংশ এ ট্যাক্সি। যাতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করা হয়েছে। এ ছাড়া সৌদি আরব বৈদ্যুতিক গাড়ি ও হাইড্রোজেন ট্রেন চালুর মাধ্যমে পরিবহন খাতের আধুনিকীকরণের চেষ্টা করছে।

হজযাত্রীদের সুবিধার কথা চিন্তা করে চলতি বছরের শুরুতেই উড়ন্ত ট্যাক্সি চালুর উদ্যোগের কথা জানিয়েছিল সৌদি আরব। ট্যাক্সিটি এই বছরের হজের সময় হজযাত্রীদের সেবার লক্ষ্যে প্রয়োগ করা ৩২টি আধুনিক প্রযুক্তির মধ্যে একটি।

এদিকে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাত উড়ন্ত ট্যাক্সি চালুর পরিকল্পনা করছে। এর ফলে মাত্র ৩০ মিনিটে আবুধাবি থেকে যাওয়া যাবে দুবাই।

২০২৫ বা ২০২৬ সাল নাগাদ উড়ন্ত ট্যাক্সি সেবা চালু হবে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা জোবি অ্যাভিয়েশন ইলেকট্রিক টেকঅফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল) পরিষেবা চালু করবে বলে আশা করা হচ্ছে।

আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সারা বিশ্ব থেকে প্রায় ১৫ লাখ হাজি সৌদিতে পৌঁছেছেন। সঙ্গে যোগ হয়েছেন দেশটির বাসিন্দা এবং আগে থেকে সেখানে অবস্থান করা এক লাখের বেশি মানুষ।

বাংলাদেশ থেকে চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে এখন পর্যন্ত ৮২ হাজার ৭৭২ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। বুধবার (১২ জুন) ধর্ম মন্ত্রণালয়ের হজবিষয়ক প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

হেল্প ডেস্কের তথ্যমতে, মঙ্গলবার পর্যন্ত মোট ২০৯টি ফ্লাইটে সৌদি আরবে পৌঁছেছেন ৮২ হাজার ৭৭২ জন বাংলাদেশি হজযাত্রী। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১০৫টি, সৌদি এয়ারলাইনসের ৭২টি এবং ফ্লাইনাস এয়ারলাইনসের ৩২টি ফ্লাইট রয়েছে।

বাংলাদেশি হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন এবং শেষ হবে ২২ জুলাই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category