মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন

বিশ্বকাপে বেশি রানের প্রত্যাশা না করার পরামর্শ পন্টিংয়ের

  • Update Time : বুধবার, ৫ জুন, ২০২৪
  • ৯ Time View

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হেড কোচ রিকি পন্টিং। সেখানে গেল মে মাসে শেষ হওয়া আইপিএল ২০২৪ সালের আসরে দারুণ অভিজ্ঞতা হয়েছে সাবেক এই অস্ট্রেলিয়ান ক্রিকেটারের। পন্টিং এই আসরকে রানবন্যার আইপিএল বলতেই পারেন। কারণ, অনেকগুলো ম্যাচেই ২০০+ রান হয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটের অতীতের সব রেকর্ড ভেঙে ২৮৭ রান তুলেছিল সানরাইজার্স হায়দরাবাদ।

আইপিএল খেলে গেছেন, এমন অনেক ক্রিকেটার এখন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছেন। তবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনে আইপিএলের মতো এত বেশি রান হবে না, সেটি আগে থেকেই অনেকটা অনুমেয় ছিল।

গত সোমবার শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে প্রমাণ হয়েছে, আসলেই যুক্তরাষ্ট্রের উইকেটগুলোতে বেশি রান হওয়ার সম্ভাবনা কম। যে কারণে এবারের বিশ্বকাপে বেশি রান হবে, ক্রিকেটারদের এমন আশা না রাখার পরামর্শ দিয়েছেন পন্টিং। অস্ট্রেলিয়ান কোচ মন্তব্য, নিউ ইয়র্কের পিচগুলো অনেকটা স্লো। সুপার এইট ও নকআউট ম্যাচগুলোর পিচ ভিন্নধর্মী হতে পারে।

শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচের পরই এই মন্তব্যটি করেছেন পন্টিং। ওই ম্যাচে লঙ্কানরা অলআউট হয়ে গেছে মাত্র ৭৭ রানে। আর ম্যাচ জিততে প্রোটিয়াদের খেলতে হয়েছে ১৬.৪ ওভার, হারাতে হয়েছে ৪ উইকেট।

পন্টিং ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোকে বলেন, ‘দিনের বেলা খেলা হওয়ায় বল কিছুট সুইং এবং সীম করেছিল। তাই ব্যাটসম্যানদের মনে রাখতে হবে, তারা কীভাবে তাদের ইনিংস শুরু করবে এবং স্কোর নিয়ে প্রত্যাশা কম রাখতে হবে। আইপিএলে আপনি ২৪০+ রান করার লক্ষ্যে ব্যাটিং শুরু করেছিলেন। এটি সম্ভবত নিউ ইয়র্কে টুর্নামেন্টের প্রথম অংশের জন্য হবে না। এটি সম্পূর্ণ ভিন্ন চ্যালেঞ্জের একটি কন্ডিশন।’

পন্টিং আরও বলেন, ‘অবশ্যই, এটা এমন জায়গা নয় যে, আপনি সহজেই রান তুলতে পারবেন। সুতরাং, আমাদের এটি সম্পর্কে একটু সচেতন হতে হবে এবং দেখতে হবে, আমরা কীভাবে সেরাটা দিতে পারি। আমরা সবাই আইপিএল থেকে এসেছি, যেখানে প্রচুর রান হয়েছে। সেই ভারসাম্য থাকাটা গুরুত্বপূর্ণ এবং বুঝতে হবে, এখানের চাহিদা কেমন। এটি নিশ্চিত যে, এখানে আইপিএলের রান হবে না এবং আমাদের যত তাড়াতাড়ি সম্ভব সেটি ভালোভাবে বুঝতে হবে।’সোমবারের ওই ম্যাচের পর অবশ্য ভিন্নধর্মী একটি মন্তব্য করেছেন ৭ রানে ৪ উইকেট শিকার করা প্রোটিয়া পেসার এনরিখ নরকিয়া। তিনি বলেছেন, মানুষকে বিনোদন দিতে গেলে ২০টি ছক্কা লাগে না। যদিও সাধারণত ধরে নেওয়া হয়, বেশি রান হলেই দর্শকরা বেশি বিনোদন পান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category