শনিবার, ২৯ জুন ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন

বিয়ে ছাড়া যৌন সম্পর্ক নিষিদ্ধ হচ্ছে ইন্দোনেশিয়ায়

  • Update Time : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২
  • ৩৩ Time View

বিয়ে ছাড়া যৌন সম্পর্ক নিষিদ্ধ করতে যাচ্ছে ইন্দোনেশিয়া। এ মাসেই দেশটির পার্লামেন্টে এ আইন পাসের পক্ষে-বিপক্ষে ভোট হবে। ধারণা করা হচ্ছে, এ আইনের পক্ষেই ভোট পড়বে বেশি। এটি কার্যকর হলে বিয়ে ছাড়া যৌন সম্পর্কের ক্ষেত্রে এক বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এ খবর দিয়েছে বিবিসি|

খবরে জানানো হয়, আগামী সপ্তাহেই এটি কার্যকর হবে বলে মনে করছেন ইন্দোনেশিয়ার রাজনীতিবিদরা। এই আইন ইন্দোনেশিয়ার নাগরিক এবং দেশটিতে থাকা বিদেশিদের জন্যও প্রযোজ্য হবে। তবে শুধুমাত্র তখনই এ আইন সক্রিয় হবে যখন তৃতীয় কোনো পক্ষ এ নিয়ে মামলা করবে। এর ফলে বিয়ের পর অন্য স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সঙ্গে যৌন সম্পর্ক অপরাধ হিসেবে বিবেচিত হবে। এছাড়া অবিবাহিতদের বাবা-মা চাইলেও এই মামলা করতে পারবেন।

নতুন আইনে বিয়ের পূর্বে যৌন সম্পর্কের ক্ষেত্রে ৬ মাসের সাজার বিধান রাখা হয়েছে। যদিও এ আইন নিয়ে উদ্বেগ জানিয়েছে ইন্দোনেশিয়ার ব্যবসায়ী গোষ্ঠীগুলো।

তারা বলছে, এ ধরণের আইন ইন্দোনেশিয়ার পর্যটন নষ্ট করবে। বিদেশিরা আর ইন্দোনেশিয়ায় বিনিয়োগ করতে চাইবে না। এর আগে ২০১৯ সালে এ আইনের খসড়া উপস্থাপন করা হয়েছিল। কিন্তু সে সময় দেশব্যাপী বিক্ষোভের কারণে এটি পিছিয়ে যায়। মূলত দেশটির শিক্ষার্থীরাই সবথেকে বেশি এই আইনের বিরোধিতা করছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category