বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
Title :
চীনা কোম্পানির বিক্রি বেড়েছে ২১ শতাংশ, চ্যালেঞ্জের মুখে টেসলা আগামীতে পণ্যভিত্তিক মেলা হবে:বাণিজ্য প্রতিমন্ত্রী নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানা থেকে বোমা উদ্ধার যুক্তরাজ্যে নির্বাচন ঘিরে আশাবাদী অভিবাসী ভোটাররা ঘুমের কারণে ভারত ম্যাচ মিস করেন তাসকিন, চেয়েছেন ক্ষমা ভারতে নতুন আইন কার্যকর:শিশু ধর্ষণে মৃত্যুদণ্ড, বিয়ের আশ্বাসে যৌন সম্পর্কে ১০ বছরের সাজা পেনাল্টি মিস করে শিশুর মতো কান্না রোনালদোর, কাঁদলেন মা-ও ভারতে মোদী সরকারের নতুন ৩ আইন নিয়ে এত বিতর্ক কেন? শিক্ষকদের প্রত্যয় স্কিম বাতিলের আন্দোলন অযৌক্তিক:অর্থমন্ত্রী কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

১১ হাজার কর্মী ছাঁটাই করছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা

  • Update Time : বুধবার, ৯ নভেম্বর, ২০২২
  • ১৩৪ Time View

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশন ব্যাপক কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছে। আজ বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা বলা হয়েছে। ফেসবুকের পরিকল্পনা বিষয়ে জ্ঞাত লোকজনের ভাষ্য, ফেসবুক পরিচালনা খরচ কমাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। ফেসবুকের গত কয়েক প্রান্তিকের আয় ছিল হতাশাজনক। তাই প্রতিষ্ঠানটিকে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হয়েছে।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এক ব্লগ পোস্টে বলেছেন, ‘মেটার ইতিহাসে আমরা সবচেয়ে কঠিন কিছু পরিবর্তনের কথা আপনাদের জানাতে যাচ্ছি। আমি আমাদের কর্মী ১৩ শতাংশ কমানোর পরিকল্পনা করেছিল। আমাদের মেধাবী ১১ হাজারের বেশি কর্মীকে ছেড়ে দিতে হচ্ছে।’ এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেটায় ৮৭ হাজারের বেশি কর্মী ছিলেন।

জাকারবার্গ আরও বলেন, ‘আমরা প্রতিষ্ঠানটির কলেবর ছোট করতে ও আরও দক্ষ হিসেবে গড়ে তুলতে বাড়তি কিছু পদক্ষেপ গ্রহণ করছি। এর মধ্যে রয়েছে ব্যয় সংকোচন ও বছরের প্রথম প্রান্তিকে নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখার মতো নানা পদক্ষেপ।’

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটির বাজেট ছাঁটাইয়ের ঘটনা এটাই প্রথম। এ থেকে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ার বিষয়টির প্রতিফলন স্পষ্ট হয়ে উছেছে। এ ছাড়া মন্দার পূর্বাভাস ও মেটাভার্স নামের নতুন প্রযুক্তিতে জাকারবার্গের ব্যাপক বিনিয়োগের বিষয়টির প্রতিফলনও এতে দেখা গেছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব কর্মী ছাঁটাই করা হবে তাঁরা ১৬ সপ্তাহের মূল বেতনের সঙ্গে প্রতিবছরের হিসাবে দুই সপ্তাহের বাড়তি বেতন পাবেন।

উল্লেখ্য, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে কর্মী ছাঁটাইয়ের ঘটনা এখন নিয়মিত দেখা যাচ্ছে। এর আগে টুইটার ও মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানের পক্ষ থেকেও কর্মী ছাঁটাইয়ের ঘটনা ঘটেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category