সোমবার, ০১ জুলাই ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন

যন্ত্রণা, বঞ্চনায় বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিদায়

  • Update Time : রবিবার, ৬ নভেম্বর, ২০২২
  • ১১৮ Time View

ল্যাংটন রুসেরে লিখে গুগলে সার্চ দিলে যে লিংকগুলো সামনে আসে, সবই তাঁর ভুলের খবর। কবে কোন ম্যাচে আম্পায়ার হিসেবে তিনি ভুল করেছেন, সেসবের তালিকা। আজকের আগে দক্ষিণ আফ্রিকান এই আম্পায়ার সম্পৃক্ত ছিলেন এই বিশ্বকাপেরই অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচের এক ভুলের সঙ্গে। অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় একটা ওভার ৫ বলেই শেষ করে দিয়েছিলেন তিনি ও পাকিস্তানের আম্পায়ার আলিম দার।

রুসেরে এ রকম অনেক ভুল আগেও করেছেন, যে তালিকায় সর্বশেষ সংযোজন আজ টেলিভিশন আম্পায়ার হিসেবে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে দেওয়া এলবিডব্লু। সাকিবের ওই ভুল আউটের পরই যেন বাংলাদেশের ব্যাটিংয়ের সুরটা কেটে যায়। ১ উইকেটে ৭৩ রান থেকে মুহূর্তেই বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ৭৩!

অন্যায় সিদ্ধান্তের শিকার হয়ে অধিনায়কের ফিরে যাওয়ার পর আর ঘুরে দাঁড়ানো হয়নি বাংলাদেশের। এরপর মাত্র ৫৩ রানে পড়েছে আরও ৫ উইকেট। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১২৭ রান করে শেষ হয়েছে বাংলাদেশের ইনিংস।পাকিস্তানের জন্য লক্ষ্যটা কঠিন ছিল না মোটেও। তারপরও লক্ষ্যে পৌঁছানোর আগে তাদের হারাতে হয়েছে ৫ উইকেট, অপেক্ষা করতে হয়েছে ১৯তম ওভার পর্যন্ত। দুই নম্বর গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল উঠে গেছে বাবর আজমের দল। ভারত আজ নিজেদের শেষ ম্যাচে জিম্বাবুয়ের কাছে হেরে গেলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে টানা দুই ম্যাচ হেরে বিশ্বকাপ শুরু করা পাকিস্তান।

অ্যাডিলেড ওভালে আজ একদিনেই ছিল দুই ম্যাচ এবং এক অর্থে দুটি ম্যাচই ছিল বাংলাদেশের। প্রথম ম্যাচে নেদারল্যান্ডস দক্ষিণ আফ্রিকাকে হারালে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার পথ সহজ হবে। পরের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে দিতে পারলেই তখন নিশ্চিত শেষ চারে বাংলাদেশ।

একই মাঠে খেলা হলে এক টিকিটে দুই ম্যাচ দেখার সুযোগ থাকায় বাংলাদেশের সমর্থকেরা সকাল থেকেই মাঠে। উদ্দেশ্য, নেদারল্যান্ডস দলকে সমর্থন দিয়ে অনুপ্রাণিত করা। নেদারল্যান্ডস সমর্থন পেয়েছে পাকিস্তানের দর্শকদেরও। কারণ তাদের জন্যও সমীকরণটা ছিল একই, দক্ষিণ আফ্রিকা হেরে গেলে বাংলাদেশকে হারালেই সেমিফাইনালে চলে যাবে পাকিস্তান।

বিশ্বকাপ থেকে বিদায়ে  হারের যন্ত্রণার চেয়েও যেন বেশি হচ্ছে বঞ্চনার অনুভূতি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category