সোমবার, ০১ জুলাই ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন

মেসির যে কথায় তেতে উঠে কোপা আমেরিকা জিতেছিল আর্জেন্টিনা

  • Update Time : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ১৪৩ Time View

অপেক্ষাটা ছিল ২৮ বছরের। এ সময়ের মধ্যে আন্তর্জাতিক কোনো শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। গত বছর জুলাইয়ে সেই অপেক্ষা ঘুচিয়ে কোপা আমেরিকা জিতে নেয় আর্জেন্টিনা। জাতীয় দলের হয়ে শিরোপাখরা ঘোচান লিওনেল মেসি।

মারাকানায় সেই ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার আগে ড্রেসিংরুমে সতীর্থদের লড়াইয়ের মন্ত্রণা দিয়েছিলেন আর্জেন্টাইন এ তারকা। মেসির সেসব কথায় উদ্দীপ্ত হয়ে মাঠে নেমে ব্রাজিলিয়ান ফুটবলের ‘ঘর’ থেকে শিরোপা নিয়ে এসেছিলেন আনহেল দি মারিয়া, এমিলিয়ানো মার্তিনেজরা।

মেসিদের কোপা আমেরিকা জয়ের খুঁটিনাটি জানা যাবে নেটফ্লিক্সের বানানো তথ্যচিত্রে। ‘বি এটার্নাল; চ্যাম্পিয়ন অব সাউথ আমেরিকা’ নামে বানানো এ তথ্যচিত্রের ট্রেলার কাল প্রকাশ করেছে নেটফ্লিক্স। সেখানে জানা গেছে, ফাইনালের আগে মেসি কী বলে প্রেরণা জুগিয়েছিলেন সতীর্থদের। ম্যাচের আগে দি মারিয়াদের মেসি বলেছিলেন, ‘৪৫ দিন হয়ে গেল আমরা নিজেদের পরিবার ও ছেলেপুলেদের থেকে দূরে আছি। আমরা এখানে একটা লক্ষ্য নিয়ে এসেছি এবং সেখান থেকে আর এক ধাপ দূরে আছি।’

পিএসজি তারকা এরপর বলে যান, ‘ভাইয়েরা, কাকতাল বলে কিছু হয় না। তোমরা জানো, এই টুর্নামেন্টটা আর্জেন্টিনায় হওয়ার কথা ছিল। সৃষ্টিকর্তার খেয়ালেই তা এখানে (ব্রাজিল) অনুষ্ঠিত হচ্ছে, কারণ আমরা যেন মারাকানা থেকে ট্রফিটা জিততে পারি। আমাদের জন্য বিষয়টি আরও সুন্দর হলো। চলো সবাই আত্মবিশ্বাস নিয়ে মাঠে নেমে শিরোপা জিতে বাড়ি ফিরি।’গত বছর অনুষ্ঠিত কোপা আমেরিকা কলম্বিয়া ও আর্জেন্টিনায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড মহামারি এবং কলম্বিয়ায় রাজনৈতিক অস্থিরতার কারণে টুর্নামেন্টটি সরিয়ে ব্রাজিলে নিয়ে আসা হয়। গতবারের আগে দুবার কোপা আমেরিকার ফাইনালে উঠেছিলেন মেসি। দুবারই হারতে হয় চিলির কাছে। ২০১৪ থেকে ২০১৬—এই সময়ের মধ্যে বিশ্বকাপ ফাইনাল এবং দুবার কোপা আমেরিকার ফাইনালে খেলেও শিরোপা জিততে পারেননি মেসি। গতবার শিরোপা জিতে তাই আনন্দে ভেসে গিয়েছিল আর্জেন্টিনা দল। গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ বলেছিলেন, এই শিরোপাটা সবাই মেসির জন্যই জিতেছেন।

ফাইনালে ব্রাজিলের জালে গোল করেন আনহেল দি মারিয়া। তাঁর গোলে জয়ের পর ইএসপিএনকে মেসি বলেছিলেন, ‘অনেকবার স্বপ্ন চূর্ণ হওয়ার পর জিততে পেরে মনে শান্তি লাগছে। মুহূর্তটা এতই অসাধারণ যে বিশ্বাস হচ্ছিল না। এখনো ছবিগুলো দেখার সময় ঘোর লাগে।’

সামনেই কাতার বিশ্বকাপ। ২০ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে আর্জেন্টিনার ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপাখরা ঘোচানোর মিশন নিয়ে মাঠে নামবেন মেসি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category