রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

বিশ্বকাপের ফাইনাল খেলবেন মেসি-রোনালদোরা!

  • Update Time : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২
  • ৯৭ Time View

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবল, বাড়ছে উন্মাদনা। সব উন্মাদনা ছাপিয়ে প্রতিবছরই যে বিষয়টি আলোচনার শীর্ষে থাকে, তা হলো আর্জেন্টিনা-ব্রাজিল। তবে এবার কাতার বিশ্বকাপের ট্রফি ঘরে তুলবে লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা! হিসাব-নিকাশ করে এমনটাই জানাল এক সুপার কম্পিউটার। এমনকি ফাইনালে মেসিরা কাদের হারাবে তাও জানিয়ে দিল এই প্রযুক্তি!

কারা জিতবে এবারের বিশ্বকাপ শিরোপা, তা নিয়ে এরই মধ্যে বিশ্লেষণ শুরু হয়ে গেছে। ভবিষ্যদ্বাণী করছেন অনেক বিশ্লেষকই। ফেবারিট হিসেবে ব্রাজিল ও ফ্রান্সের নাম বলছেন কেউ কেউ। আবার কারও মতে, শিরোপার দাবিদার আর্জেন্টিনা।

আর এবার প্রযুক্তি জানিয়ে দিল, কাতার বিশ্বকাপের শিরোপা ঘরে তুলবে আর্জেন্টিনা। শুধু তাই নয়, আগামী ১৮ ডিসেম্বর বিশ্বকাপ ফাইনালে ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগালকে পেনাল্টি শুটআউটে হারাবেন মেসিরা ।আর্জেন্টাইন সমর্থকদের এমন ‘সুখবর’ দিয়েছে কানাডাভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান বিসিএ। দীর্ঘ ২০ বছরের পরিসংখ্যান বিশ্লেষণ করে এ সিদ্ধান্তে পৌঁছেছে বিসিএ। ‘দ্য মোস্ট ইমপর্টেন্ট অব অল আনইমপর্টেন্ট ফোরকাস্ট সেকেন্ড এডিশন: ২০২২ ওয়ার্ল্ড কাপ’ নামে ওই গবেষণায় গত পাঁচ বিশ্বকাপের ম্যাচগুলোর সঙ্গে ইলেকট্রনিক আর্টস (ইএ) স্পোর্টসের ফিফা ভিডিও গেমের তথ্যকেও বিবেচনায় নেয়া হয়েছে।

আরও পড়ুন: ‘স্মার্ট’ ব্যাটিংয়ের খোঁজে টাইগারদের কোচযদিও বিশ্বকাপ জেতার পথটা মেসিদের জন্য সহজ হবে না বলেও জানিয়েছে বিসিএ। নকআউট পর্বে তাদের অনেক হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখোমুখি হতে হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ওই গবেষণা মতে, রোমাঞ্চকর ফাইনালে পেনাল্টি শুটআউটে পর্তুগালকে হারাবে আলবিসেলেস্তেরা। আর ব্রাজিলের দৌড় থাকবে সেমিফাইনালেই।

পেনাল্টি শুটআউট প্রসঙ্গে গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, বিশ্বকাপে পাঁচটি পেনাল্টি শুটআউটের চারটিতেই জিতেছে আর্জেন্টিনা। অন্যদিকে মাত্র একবার পেনাল্টি পরীক্ষা দিতে হয়েছে পর্তুগালকে। ২০০৬ সালে তারা ইংল্যান্ডের বিপক্ষে পেনাল্টি ‍শুটআউটে জিতেছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category